টক ঝাল বরবটি ভর্তা

টক ঝাল বরবটি ভর্তা

বাঙ্গালি মাত্রই খুব বেশি পরিমাণে ভর্তা প্রেমী। দুপুরে ক্লান্ত শরীরে এক প্লেট গরম গরম ঝরঝরে সাদা ভাত আর এক বাটি ঘন ডাল। সেই সাথে নানা রকম ভর্তার আইটেম। ব্যাস খাবার টেবিলে এমন আয়োজন দেখলে এক নিমিষেই যে কোন বাঙ্গালির সকল ক্লান্তি দূর হয়ে যেতে বাধ্য। অথবা তপ্ত গরমের দিনে ভোরে ঘুম থেকে উঠে এক থালা পান্তা ভাত, একটা শুকনা মরিচ, একটা আস্ত পেঁয়াজ আর দুটা আস্ত কাঁচা মরিচ। সাথে দুই রকম কিংবা তিন রকমের ভর্তা। ব্যাস গরমের দিনে ঘুম থেকে উঠে এই আয়োজন দেখলেই যে কোন বাঙ্গালির মন ভাল হয়ে যায়। এছাড়া আমদের দেশে নানা রকম ঐতিহ্যবাহী পালা পার্বণে মূল খাবারের সাথে বিভিন্ন রকম ভর্তার আইটেম থাকবেই থাকবে। তা সে পহেলা বৈশাখই হোক কিংবা চৈত্র সংক্রান্তি। যে কোন বাঙ্গালী অনুষ্ঠানের খাবারের টেবিল নানা রকম ভর্তার আইটেম ছাড়া যেন একেবারেই অসম্পূর্ণ মনে হয়।

আমাদের দেশে প্রায় সব রকম সবজি দিয়েই ভর্তা বানানো হয়ে থাকে। আর সেই সব ভর্তার স্বাদে ও বানানোর পদ্ধতিতেও অনেক রকমের ভিন্নতা দেখা যায়। একই সবজি একেক রাধুনীর হাতে একেক ভাবে রান্না হয়ে থাকে। এই ভিন্নতার মাঝে আজ আমিও একটা ভিন্ন ধরণের ভর্তা রেসিপি নিয়ে হাজির হয়েছি। এই রেসিপিটি হচ্ছে মজাদার টক ঝাল বরবটি ভর্তা রেসিপি।

বরবটি তো আমরা প্রায় সারা বছরই খেয়ে থাকি। বরবটি সাধারণত চচ্চরি কিংবা ভাজি করেই খাওয়া হয়ে থাকে। কেউ কেউ অবশ্য বরবটি ভর্তা করে খান। তবে সেটা আর সব সাধারণ ভর্তা রেসিপির মতই হয়। তবে আজ আমি যে রেসিপিটি শেয়ার করব তা একেবারেই ভিন্ন। এই বরবটি ভর্তা খেতে একটু টক টক এবং একই সঙ্গে ঝাল ঝাল। তাই গরম গরম ভাতের সাথে এই ভিন্ন স্বাদের ভর্তাটা দিনের যে কোন সময়ই খেতে খুব ভাল লাগবে। আসুন দেরি না করে কিভাবে এই টক ঝাল বরবটি ভর্তা বানাতে হবে তা দেখে নেই। তবে তার আগে এই ভর্তাটি বানাতে আসলে কি কি উপকরণ কতটুকু পরিমাণে দরকার হবে তা জেনে নেয়া যাক।

টক ঝাল বরবটি ভর্তা বানাতে যা যা লাগবে

  • বরবটি ১০ থেকে ১২টি
  • পানি পরিমাণ মত
  • সরষের তেল ৩ চা চামচ
  • আস্ত শুকনা মরিচ ২টি
  • লবণ পরিমাণ মত
  • মিহি করে কুচি করা পেঁয়াজ ২ টেবিল চামচ
  • কাঁচামরিচ কুচি ২টি
  • মিহি করে কুচি করা রসুন ১ চা চামচ
  • ধনেপাতা কুচি ২ টেবিল চামচ
  • মিহি করে কুচি করা টমেটো ২ চা চামচ
  • তেঁতুলের ক্বাথ ১ চা চামচ
  • চিনি কিংবা গুড় ১/২ চা চামচ
  • টমেটো পিউরি ১/২ চা চামচ
  • লাল মরিচ গুড়া ১/২ চা চামচ

টক ঝাল বরবটি ভর্তা যেভাবে বানাতে হবে

১ম ধাপ

প্রথমে বরবটি রেডি করে নিতে হবে। এর জন্য বরবটি দুই থেকে তিন ভাগ করে কেটে নিতে হবে। এরপর এটি সিদ্ধ করে নিতে হবে। যদি প্রেশার কুকারে সিদ্ধ করেন তাহলে হাফ কাপ পানি দিয়ে সিদ্ধ করলেই হবে। আর একটা সিটি দিলেই হবে। তবে যদি হাড়িতে সিদ্ধ করেন তবে পানি ও সময় দুটোই আর একটু বেশি লাগতে পারে। তবে বরবটি সিদ্ধ করে পানি শুকিয়ে ফেলতে হবে।

২য় ধাপ

বরবটি সিদ্ধ হয়ে গেলে একটু ঠান্ডা করে নিতে হবে। এরপর একটা ব্লেন্ডারে সিদ্ধ বরবটি, লবণ, কাঁচা মরিচ ও ধনেপাতা কুচি নিতে হবে। সামান্য একটু পানি যোগ করে ব্লেন্ড করে নিতে হবে। আপনি চাইলে বরবটি পা্টাতেও বেটে নিতে পারেন। সেক্ষেত্রে পানি যোগ করার দরকার হবে না।

৩য় ধাপ

একটা কড়াতে ২ চা চামচ সরষের তেল গরম করতে হবে। সরষের তেল গরম হয়ে গেলে এরমধ্যে শুকনা মরিচ ফোড়ন দিতে হবে। শুকনা মরিচ ফুটে উঠলে এতে মিহি করে কুচি করা পেঁয়াজ ও রসুন যোগ করতে হবে। বেশ লাল লাল করে ভেজে নিতে হবে। এরপর তেলের মধ্যে টমেটো কুচি যোগ করতে হবে। টমেটো গলে না যাওয়া পর্যন্ত ভাজতে হবে।

টমেটো গলে গেলে এর মধ্যে বেটে রাখা বরবটি দিয়ে দিতে হবে। একই সাথে তেঁতুলের ক্বাথ আর চিনি যোগ করতে হবে। আপনি চিনির বদলে গুড়ও যোগ করতে পারেন। টেস্ট আরো ভাল আসে। এরপর লাল মরিচ গুড়া আর সামান্য একটু টমেটো পিউরি যোগ করে দিতে হবে। উপর থেকে আর এক চা চামচ কাঁচা সরষের তেল ছড়িয়ে দিতে হবে। খুব ভাল ভাবে নেড়ে চেড়ে সব উপকরণ এক সাথে মিশিয়ে দিতে হবে। বেশ খানিকক্ষণ ভাজতে হবে।

প্রায় চার থেকে পাঁচ মিনিট ভাজার পর দেখা যাবে যে বরবটি কড়ার গা থেকে হালুয়ার মত উঠে আসছে। তখন বুঝতে হবে ভর্তা রেডি। ব্যাস আর দেরি কিসের? একটা বাটিতে ঢেলে উপর থেকে ধনেপাতা কুচি আর কাঁচা মরিচ দিয়ে সাজিয়ে সার্ভ করতে হবে মজাদার ভিন্ন স্বাদের টক ঝাল বরবটি ভর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *