ত্বকের যত্নে টকদই

ত্বকের যত্নে টকদই

ত্বকের যত্নে আমরা কত রকম নামিদামী প্রোডাক্ট ব্যবহার করি। অথচ আমাদের রান্নাঘরে অযত্নে পড়ে থাকা বিভিন্ন উপকরণ দিয়ে কত সহজেই না ত্বকের যত্ন নেয়া যায়। যেমন আমাদের ফ্রিজের এক কোণায় পড়ে থাকা টকদই এর বাটিটার কথাই ধরুন। এই টকদই যে আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে কতটা ভূমিকা রাখতে পারে সেটা খুব কম মানুষই জানেন। তাই চলুন আজ ত্বকের যত্নে টকদই এর সহজ অথচ কার্যকরী কিছু ব্যবহার জেনে নেই।

ত্বকের যত্নে টকদই ও চালের গুড়ি

ত্বকের যত্নে টকদই আর চালের গুড়ির মত কম্বিনেশন আর হয় না। এই প্যাকটি ত্বকের গভীর থেকে ময়লা তুলে আনে। ফলে ত্বক এমনিতেই স্বাস্থ্যজ্জ্বল আর উজ্জ্বল হয়ে ওঠে। এক চা চামচ চালের গুড়ি নিন। এর সাথে মিশান প্রয়োজনমত টকদই। একটি মোলায়েম পেষ্ট বানান। এবার এই প্যাকটি মুখে ও গলায় লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ গলা ধুয়ে ফেলুন। একবার ব্যবহারেই আপনি পার্থক্য দেখতে পারবেন। ভাল ফল পেতে এক দিন পরপর ব্যবহার করুন।

ত্বকের যত্নে টকদই ও টমেটোর রস

এখন শীতকাল। বাজার লাল লাল গোল গোল টমেটোয় ভরে গেছে। এই টমেটো আর টকদই দিয়ে খুব ভালভাবে ত্বকের যত্ন নেয়া যায়। সমপরিমাণ টকদই আর টমেটোর জুস মিশান। মুখে লাগিয়ে রাখুন শুকিয়ে না যাওয়া পর্যন্ত। এরপর মুখ ধুয়ে ফেলুন। ত্বকের চমক দেখে নিজেই চমকে যাবেন।

ত্বকের যত্নে টকদই, চন্দন ও মুলতানি মাটি

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে চন্দন আর মুলতানি মাটির জুড়ি নেই। সেই সাথে ত্বকের বাড়তি তেল শোষণ করতে মুলতানি মাটি ভাল ভূমিকা রাখে। তাই এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য খুব ভাল কাজে দেয়। সমপরিমাণ চন্দন ও মুলতানি মাটি মিশিয়ে নিন। এর সাথে পরিমাণমত টকদই মিশিয়ে সুন্দর একটি প্যাক তৈরী করুন। প্যাকটি মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ভাল করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক পরিস্কার ও উজ্জ্বল দেখাবে।

ত্বকের যত্নে শুধুই টকদই

যারা আমার মত অলস এবং রূপচর্চার পিছনে খুব বেশী সময় দিতে চান না তাদের জন্যও টকদই ভীষণ উপকারী। যদি উপরের প্যাকগুলো বানাতে আলসেমী লাগে তাহলে ফ্রিজের সামনে যান। এক চা চামচ টকদই হাতে নিন। ক্রীমের মত করে মুখে ও গলায় ম্যাসাজ করুন। মিনিট পাঁচেক ম্যাসাজ করে নিন। এ অবস্থায় আরো ১০ মিনিট রেখে দিন। এরপর মুখ ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে রোজ রাতে এই প্যকটি ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *