রুক্ষ চুলের জন্য ২০ মিনিটের প্রোটিন ট্রীটমেন্ট

রুক্ষ চুলের জন্য ২০ মিনিটের প্রোটিন ট্রীটমেন্ট

আমাদের শরীর স্বাস্থ্য ভাল রাখার জন্য প্রোটিন অত্যন্ত উপকারী একটি পুষ্টি উপাদান। কিন্তু আপনি কি জানেন শুধু আমাদের দেহের শক্তির জন্যই নয়, বরং আমাদের ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্যও প্রোটিন একইরকম জরুরী। বিশেষ করে রুক্ষ চুলের স্বাস্থ্য ফিরিয়ে আনতে প্রোটিন অত্যন্ত আবশ্যক। আর এই প্রোটিন ট্রীটমেন্টের জন্য নামী দামী পার্লারগুলো প্রচুর চার্জ রাখে। এজন্য আমাদের মধ্যে একটা ধারণা হয়ে গেছে যে প্রোটিন ট্রীটমেন্ট মানেই বোধহয় অনেক খরচের ব্যাপার। কিন্তু ব্যাপারটা মোটেও তা নয়। আপনার ঘরে থাকা অতি সাধারণ তিনটি উপকরণ দিয়ে মাত্র ২০ মিনিটেই আপনি প্রোটিন ট্রীটমেন্ট করে নিতে পারেন। আমি গ্যারান্টি দিতে পারি ফলাফল কোন স্পার প্রোটিন ট্রীটমেন্ট থেকে কম হবে না। চলুন দেরি না করে এই ২০ মিনিটের প্রোটিন ট্রীটমেন্ট কিভাবে করবেন তা জেনে নেই।

চুলের যত্নে আরো টিপসঃ চুলের যত্নে টকদই

২০ মিনিটের প্রোটিন ট্রীটমেন্টের উপকরণ

  • ডিমের সাদা অংশ ১টি
  • মধু ১ টেবিল চামচ
  • অলিভ অয়েল ১ টেবিল চামচ

যেভাবে প্রোটিন ট্রীটমেন্ট করবেন

প্রথমে একটি বাটিতে ডিমের সাদা অংশ নিয়ে নিন। একটা কাটা চামচ দিয়ে হালকা করে ফেটে নিন। তারপর এর সাথে অলিভ অয়েল আর মধু মিশিয়ে নিন। খেয়াল রাখবেন তিনটি উপকরণই যেন একে অন্যের সাথে ভাল ভাবে মিশে যায়।

রুক্ষ চুলের জন্য ২০ মিনিটের প্রোটিন ট্রীটমেন্ট
রুক্ষ চুলের জন্য ২০ মিনিটের প্রোটিন ট্রীটমেন্ট

এবার আপনার চুলে গোড়া থেকে আগা অবধি ভাল ভাবে এই প্যাকটি লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর চুলে শ্যাম্পু করে ফেলুন। যেহেতু প্যাকটিতে ডিম আছে তাই এই প্যাকটি সম্পূর্ণ পরিস্কার করতে আপনার দুই থেকে তিন বার শ্যাম্পু করা লাগাতে পারে। আর শ্যাম্পু করবার পর চুলে কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

সতর্কতা

আপনি যেদিন চুলের জন্য এই প্রোটিন ট্রীটমেন্ট করবেন বলে ঠিক করেছেন তার আগের দিন চুল খুব ভাল ভাবে পরিস্কার করে নিতে হবে। কারণ এই প্যাকটি লাগাবার সময় যদি আপনার মাথার তালু কিংবা চুলে ময়লা থাকে তাহলে চুল এই প্যাকটি থেকে কোন পুষ্টিই আহরণ করতে পারবে না। তাছাড়া এই প্যাকের সাথে মাথার তালুর ময়লা স্ক্যাল্পে বসে গিয়ে খুশকিও হতে পারে। তাই এই প্যাক লাগাবার আগের দিন অবশ্যই শ্যাম্পু করে নিতে হবে।

প্যাকটি কখনোই ২০ মিনিটের বেশি চুলে লাগিয়ে রাখবেন না। কারণ এই প্যাকটিতে ডিমের সাদা অংশ আছে। প্যাকটি যদি খুব বেশি শুকিয়ে যায় তাহলে তা পরিস্কার করা একটা কঠিন কাজ হয়ে যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *