শিশুদের জন্য বাদাম মিক্স

শিশুদের জন্য বাদাম মিক্স

বাচ্চাদের জন্য যেকোন বাদামকে সুপার ফুড হিসেবে ধরা হয়। কারণ বাদাম শুধু বাচ্চাদের ওজনই বৃদ্ধি করে না। সেই সাথে বাচ্চাদের বুদ্ধি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য সেই কোন প্রাচীন কাল থেকেই আমাদের মা আর নানিরা আমাদের বাদাম খেতে জোর করতেন। আমার মনে আছে আমার আম্মু প্রতি রাতে কয়েকটি আমন্ড বাদাম ভিজিয়ে রাখতেন। আর সকালে সেগুলো আমাদের সব ভাই বোনকে খেতে হত। বাচ্চারা একটু বড় হলে তাদেরকে আস্ত বাদাম খাওয়ানো শুরু করা যেতে পারে। কিন্তু একেবারে ছোট বাচ্চাদের আস্ত বাদাম খাওয়ানো উচিত না। তাদের গলায় আটকে যেতে পারে। এজন্য তাদেরকে বাদাম গুড়া করে খাওয়াতে পারেন। আমি আমার বাচ্চাকে নয় মাস বয়স থেকেই বিভিন্ন খাবারে বাদাম গুড়া করে দেই। আমি বেশ কয়েক ভাবে বাদাম মিক্স বানিয়ে দেখেছি। শেষমেশ এই রেসিপিটা আমার বেবি মোটামুটি পছন্দ করেছে।

আপনি নানাভাবে এই বাদাম পাউডার বাচ্চার খাবারে যোগ করতে পারেন। বাচ্চার জন্য বানানো বিভিন্ন স্মুদি কিংবা ডেজার্টে এই বাদাম পাউডার দিতে পারেন। এমনকি বাচ্চার খিচুড়িতেও অল্প করে বাদাম মিক্স দেয়া যায়। এতে খিচুড়ির স্বাদ বাড়বে বই কমবে না। তবে এই বাদাম মিক্স খাওয়ানো শুরু করার সময় একটু খেয়াল রাখবেন। অনেক বাচ্চার বাদামে এলার্জি থাকে। এজন্য প্রথমে অল্প একটু করে দিয়ে দুই থেকে তিন দিন অপেক্ষা করবেন। যদি কোন এলার্জিক রিএকশন না দেখা যায় তবেই পরে আবার বাদাম মিক্স দিবেন। চলুন শিশুদের জন্য বাদাম মিক্স বানাবার পদ্ধতি জেনে নেই।

বাদাম মিক্স বানাবার উপকরণ

  • কাজুবাদাম ৫০ গ্রাম
  • আমন্ড বাদাম ৫০ গ্রাম
  • চীনা বাদাম ৫০ গ্রাম
  • আখরোট ৫০ গ্রাম
  • কেশর সামান্য

বাদাম মিক্স বানাবার প্রণালী

আমন্ড বাদাম আর আখরোট কয়েক ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর হাত দিয়ে ঘষে খোসা ছাড়িয়ে নিন। বাদাম গুলো ভাল করে ধুয়ে নিন। এবার একটা ঝাঝড়িতে ছড়িয়ে দিন যাতে ভাল ভাবে পানি ঝরে যায়। ঘন্টা খানেক পর বাদামগুলো শুকনো খোলায় ভেজে নিন। মিডিয়াম আঁচে চার থেকে পাঁচ মিনিট ভেজে নিন। এরপর একটা বড় পাত্রে ঠান্ডা হতেদিন। বাদাম পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে ব্লেন্ডারে বাদামগুলো নিয়ে নিন। সাথে নিন কেশর। ব্লেন্ড করে নিন। আপনার বাদাম মিক্স রেডি।

বাদাম মিক্স বানাবার সতর্কতা

বাদাম ব্লেন্ড করবার আগে অবশ্যই ঠান্ডা করে নিবেন। ব্লেন্ড করবার সময় বাদাম যদি গরম থাকে তাহলে বাদাম থেকে তেল বের হবে। আর বাদাম মিক্স ঝরঝরে হবে না। আঠালো হয়ে যাবে। ব্লেন্ড করা বাদাম মিক্স একটা এয়ারটাইট জারে রাখুন। এক মাস পর্যন্ত রেফ্রিজারেটরে রেখে ব্যবহার করতে পারবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *